বৃষ্টির আশায় দেশের বিভিন্ন স্থানে ইসতিসকার নামাজ

তীব্র দাবদাহে পুড়ছে সারা দেশ। এতে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। বেশি কষ্টে আছেন জীবিকার প্রয়োজনে বাইরে বের হওয়া মানুষ। চলমান এ দাবদাহ থেকে রক্ষা পেতে এবং বৃষ্টির জন্য বুধবার দেশের বিভিন্ন স্থানে মহান আল্লাহর দরবারে ইসতিসকার বিশেষ নামাজ আদায় ও মোনাজাত করা হয়েছে। যুগান্তর প্রতিনিধিদের পাঠানো খবর।

রাজশাহীর বাঘায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় করা হয়েছে। বুধবার সকাল ৮টার দিকে বাউসা হেদাতীপাড়া দারুল হুদা ইসলামী কমপ্লেক্স মাঠে খোলা আকাশের নিচে এ নামাজ আদায় করা হয়। নামাজ শেষে আল্লাহর কাছে বৃষ্টির জন্য দোয়া প্রার্থনা করা হয়। নামাজে ইমামতি ও দোয়া প্রার্থনা করেন বাউসা হেদাতীপাড়া দারুল হুদা ইসলামী কমপ্লেক্সের অধ্যক্ষ মাওলানা মো. মোকাররম বিন মুহসিন।

ফরিদপুরের সালথায় বৃষ্টির জন্য প্রচণ্ড রোদের মধ্যে ফসলি মাঠে ইসতিসকার বিশেষ নামাজ আদায় করেন এলাকাবাসী। বুধবার বেলা ১১টার দিকে উপজেলা সদর মাঠে এ নামাজ আদায় করা হয়। নামাজ শেষে বৃষ্টির জন্য বিশেষ মোনাজাত পরিচালনা করা হয়। মোনাজাত পরিচালনা করেন সালথা মডেল মসজিদের ইমাম মুফতি রবিউল ইসলাম।

নরসিংদীতে দাবদাহ থেকে মুক্তি পেতে ও রহমতের বৃষ্টি বর্ষণের জন্য বুধবার শহরের জামেয়া কাসেমিয়া কামিল মাদ্রাসা গাবতলী মসজিদ মাঠে ইসতিসকার নামাজ আদায় করা হয়েছে। নামাজ শেষে আল্লাহর রহমত কামনা করে দাবদাহ থেকে মুক্তি এবং বৃষ্টির জন্য মোনাজাত করা হয়। এর আগে দীর্ঘক্ষণ মসজিদে দোয়া-দরুদ পাঠ করেন নামাজে অংশ নেওয়া মুসল্লিরা। নামাজে মোনাজাত পরিচালনা করেন ওই মসজিদের ইমাম আব্দুল লতিফ খান।

পিরোজপুরের ইন্দুরকানীতে প্রচণ্ড দাবদাহ থেকে রক্ষা পেতে ও বৃষ্টির আশায় ইসতিসকার নামাজ আদায় করেছেন ধর্মপ্রাণ মুসল্লিরা। বুধবার সকালে উপজেলার ইন্দুরকানী মেহেউদ্দিন মডেল পাইলট মাধ্যমিক বিদ্যালয় মাঠে এ নামাজ আদায় করা হয়। নামাজ পরিচালনা করেন খন্দকার বাড়ি জামে মসজিদের খতিব মাওলানা আ. জলিল হাওলাদার এবং দোয়া মোনাজাত পরিচালনা করেন মাওলানা মো. হারুন-অর রশিদ।

জয়পুহাটের কালাইয়ে ইসতিসকার নামাজ আদায় করেছেন মুসলি­রা। বুধবার সকাল ৭টায় উপজেলার আহলে হাদিস ঈদগাহ মাঠে বৃষ্টির জন্য দুই রাকাত নামাজ আদায় করা হয়। নামাজ শেষে মহান আল্লাহর কাছে প্রার্থনা করা হয়। কালাই আহলে হাদিস কেন্দ্রীয় মসজিদের ইমাম হাতিয়ার কামিল মাদ্রাসার প্রভাষক সেলিম রেজা বলেন, দীর্ঘদিন থেকে অনাবৃষ্টির কারণে বিভিন্ন ফসল নষ্ট হচ্ছে, কষ্টে আছে গাছপালাসহ প্রাণিকুল। সেজন্য আজকে বৃষ্টির জন্য বিশেষ এ নামাজ আদায় করা।

রাজবাড়ীর গোয়ালন্দে ইসতিসকার নামাজ আদায় করেছেন ধর্মপ্রাণ মুসল্লিরা। বুধবার সকাল ১০টায় পৌরসভার আল জামিয়া নিজামিয়া আরাবিয়া কওমি মাদ্রাসা মাঠে এ নামাজের আয়োজন করা হয়। নামাজ শেষে অনাবৃষ্টি এবং দেশব্যাপী বহমান দাবদাহ থেকে মুক্তির জন্য মহান আল্লাহর রহমত কামনা করে মোনাজাত করা হয়। নামাজে ইমামতি ও দোয়া পরিচালনা করেন আল জামিয়া নিজামিয়া আরাবিয়া কওমি মাদ্রাসার সিনিয়র শিক্ষক মাওলানা মো. আমিনুল ইসলাম।

কুড়িগ্রামে তীব্র দাবদাহে অতিষ্ঠ জনজীবন। বৃষ্টি না হওয়ায় নদীনালা, খাল-বিল শুকিয়ে গেছে। পানির অভাবে ফসলের খেত ফেটে চৌচির। পানির জন্য সর্বত্র হাহাকার অবস্থা তৈরি হয়েছে। এ অবস্থা থেকে পরিত্রাণের জন্য মহান আল্লাহর দরবারে দুই রাকাত ইসতিসকার বিশেষ নামাজ আদায় করেছেন ধর্মপ্রাণ মুসল্লিরা। বুধবার সকাল ৯টার দিকে সদরের পাঁচগাছী ইউনিয়ন বাজার ঈদগাহ মাঠে কয়েকশ ধর্মপ্রাণ মুসল্লি সমবেত হয়ে এ বিশেষ নামাজে অংশগ্রহণ করেন। এছাড়া জেলার বিভিন্ন এলাকায় এ বিশেষ নামাজ অনুষ্ঠিত হয়েছে। বিশেষ নামাজে মোনাজাত পরিচালনা করেন মাওলানা ফয়েজ উদ্দিন। মোনাজাতে অংশ নেওয়া মুসল্লিরা কান্নায় ভেঙে পড়ে মহান আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করে এ অসহনীয় পরিস্থিতি থেকে পরিত্রাণের জন্য। জেলার উলিপুর উপজেলায় ইসতিসকার নামাজ আদায় করেছেন মুসল্লিরা। বুধবার সকালে উপজেলার ধরনীবাড়ী ইউনিয়নের মাঝবিল ঈদগাহ মাঠে খোলা আকাশের নিচে এ বিশেষ নামাজ আদায় শেষে আল্লাহর কাছে বৃষ্টির জন্য প্রার্থনা করা হয়। বৃহস্পতি ও শুক্রবার একই স্থানে নামাজ শেষে মোনাজাতের মধ্য দিয়ে আয়োজন শেষ করা হবে বলে জানান মুসল্লিরা।

ঝিনাইদহে ইসতিসকার নামাজ আদায় করেছেন ধর্মপ্রাণ মুসলমানরা। বুধবার সকাল ৮টায় ইমাম পরিষদের উদ্যোগে জেলা শহরের ওয়াজির আলী ঈদগাহ মাঠে এ নামাজ আদায় করা হয়। নামাজ শেষে বৃষ্টির জন্য বিশেষ দোয়া করা হয়। জেলা ইমাম পরিষদের সভাপতি সাইদুর রহমান বলেন, যখন দীর্ঘদিন বৃষ্টি হতো না, তখন নবী করিম (সা.) সাহাবাদের নিয়ে বিশেষ সালাত আদায় করতেন, তাকে সালাতুল ইসতিসকা বলা হয়। ইসতিসকা মানে বৃষ্টির জন্য আল্লাহর কাছে দোয়া করা।

ফেনীতে বুধবার ১১টায় আল জামেয়াতুল ফালাহিয়া কামিল মাদ্রাসা মাঠে ইসতিসকার নামাজ আদায় করা হয়। নামাজে ইমামতি করেন মাদ্রাসার শিক্ষক মাওলানা মুফতি আবদুল হান্নান। নামাজের আগে আগত মুসল্লিদের উদ্দেশে বক্তব্য দেন বক্তারা। নামাজ শেষে অনাবৃষ্টি এবং প্রচণ্ড গরম থেকে মুক্তির জন্য মহান আল্লাহর রহমত কামনা করে দোয়া-মোনাজাত করা হয়।

বরিশালের মুলাদীতে বৃষ্টির জন্য খোলা আকাশের নিচে ইসতিসকার নামাজ আদায় করেছেন ধর্মপ্রাণ মুসল্লিরা। বুধবার সকাল ১০টায় উপজেলার পৌর সদরের ফজলুল উলুম কওমি মাদ্রাসা মাঠে এ নামাজ আদায় করা হয়। উপজেলা জাতীয় ইমাম সমিতি ও স্থানীয় মুসল্লিদের উদ্যোগে এ বিশেষ নামাজ অনুষ্ঠিত হয়। নামাজ শেষে মুসল্লিরা অনাবৃষ্টি ও অসহ্য গরম থেকে মুক্তি এবং আল্লাহর রহমত পেতে বিশেষ দোয়া মোনাজাত করেন। উপজেলা জাতীয় ইমাম সমিতির সাধারণ সম্পাদক মুফতি রফিকুল ইসলামসহ বিভিন্ন মসজিদের ইমাম-মুয়াজ্জিন ও স্থানীয়রা এ নামাজে অংশ নেন।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp
Share on linkedin
LinkedIn
Share on print
Print

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ